Tuesday, February 12, 2019

রাস্তায় কুড়িয়ে পাওয়া জিনিসপত্র কীভাবে এর মালিককে ফিরিয়ে দেবেন?


প্রায়ই দেখা যায় কেউ কোনো সরকারি কিংবা ব্যক্তিগত কাগজপত্র রাস্তায় পাওয়ার পর তার মালিক খোঁজার জন্য ফেসবুকে পোস্ট করে থাকেন। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এটা ভুল পদ্ধতি। তাই সেসব ক্ষেত্রে এর উত্তম কিছু পদ্ধতি হলো:

১. জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড প্রভৃতি এরূপ কিছু যদি পেয়ে থাকেন যাতে এর ব্যবহারকারীর পরিচয় লেখা থাকে তাহলে অনুগ্রহ করে নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে বাক্সে ফেলে দিন। ডাক বিভাগ এসব আসল মালিকের কাছে পৌঁছে দেবে এবং ডাক সেবার খরচ সেই ব্যক্তির কাছ থেকেই নেবে। আপনার অর্থ ব্যয় হবে না।

২. একবার ফেসবুকে দেখেছিলাম, একজন শিক্ষক শিক্ষাবোর্ড এর খাতার বান্ডিল একটি ব্যাগে রাখার পর ভুলে তার অজান্তেই রাস্তায় এক স্থানে সেই ব্যাগ পড়ে গিয়েছিল, পরে ফেসবুকের একটি গ্রুপে এক ছেলে এ বিষয়ে পোস্ট দিয়েছিল। এরূপ হলে ফেসবুকে পোস্ট না দিয়ে নিকটবর্তী থানায় তা জমা দিলেই কাজ শেষ। বাকি কাজ থানাই দ্রুত করবে।

৩. যদি এরূপ কিছু প্রমাণমূলক ডকুমেন্ট পান যার উপর পরবর্তী কোনো বিচারিক সিদ্ধান্ত নির্ভর করছে (যেমন-মেডিকেল সার্টিফিকেট) সেক্ষেত্রে সতর্কতার সঙ্গে তা আসল মালিকের কাছে পৌঁছে দিন। এতে হয়তো আপনার কোনো লাভ হবে না কিন্তু একটি সত্য প্রতিষ্ঠিত হবে, যাতে আপনিও হবেন গর্বিত। আর এরূপ কিছু ঘটলে সেক্ষেত্রে কোনো কিছু পরিষ্কারভাবে জানতে ও সাহায্য নিতে এই হেল্পলাইনে ফোন করতে পারেন- ০১৭৪৬-৩১৫৬৩৯।

ভালো থাকুন | School of Awareness

No comments:

Post a Comment